Bangladesh. | HOTLINE: +8801537-368984

Refund Policy

💰 AponBazar.com.bd-এর রিফান্ড নীতিমালা

আমরা সব সময়ই চেষ্টা করি প্রতিটি অর্ডার যথাযথভাবে প্রসেস করতে। তবে, যদি কোনো পণ্য স্টক আউট হয়ে যায়, অথবা আমাদের দিক থেকে পণ্যে কারিগরি সমস্যা থাকে এবং সেটি রিটার্ন করা হয়—তাহলে আপনি নির্ধারিত নিয়ম অনুযায়ী রিফান্ডের জন্য যোগ্য হবেন

একই অর্ডারে একাধিক পণ্য থাকলে এবং তার মধ্যে একটি বা একাধিক পণ্য স্টক না থাকলে, এবং তা শীঘ্রই স্টকে আসার সম্ভাবনা না থাকলে, আমরা সংশ্লিষ্ট অংশের রিফান্ড প্রসেস করবো।

✅ রিটার্নযোগ্য পণ্য হলে অবশ্যই তা পুনরায় বিক্রয়যোগ্য কি না তা যাচাই করে রিফান্ডের সিদ্ধান্ত নেওয়া হবে।

📄 বিস্তারিত জানতে আমাদের রিটার্ন পলিসি পেজ দেখুন এখানে ।


🔁 রিফান্ডের মাধ্যমসমূহ

🧾 পেমেন্ট মাধ্যম

🔁 রিফান্ড হবে এই মাধ্যমেই

বিকাশ / নগদ / অন্যান্য MFS

বিকাশ / নগদ / ঐ MFS হিসাবেই

ক্রেডিট / ডেবিট কার্ড

ঐ কার্ড অ্যাকাউন্টেই

ক্যাশ

অফিস থেকে ক্যাশ রিফান্ড বা MFS-এ

 


⏱️ রিফান্ড সময়সীমা

  • রিফান্ড রিকোয়েস্ট গ্রহণের ৭২ ঘণ্টার মধ্যে রিফান্ড প্রসেস শুরু করার চেষ্টা করা হবে।
     
  • যদি আপনি কার্ডে পেমেন্ট করে থাকেন, তাহলে রিফান্ডকৃত টাকা ৫ থেকে ১০ কার্যদিবসের মধ্যে আপনার একাউন্ট স্টেটমেন্টে রিফ্লেক্ট করবে।
     
  • নির্ধারিত সময় পেরিয়ে গেলে, অনুগ্রহ করে আপনার ব্যাংকের সাথে যোগাযোগ করুন বা আমাদেরকে ইমেইল করুন:
    📧 contact@aponbazar.com.bd (অর্ডার নম্বর-সহ)

📦 রিফান্ড চার্জ সম্পর্কিত নীতি



যে অবস্থায় কোন চার্জ কাটা হবে না যেমন :

আপনি যদি কোনো পণ্যের জন্য অগ্রিম পেমেন্ট করেন এবং সেই পণ্যটি যদি এখনও কুরিয়ারে পাঠানো হয়নি, তাহলে আপনি পুরো টাকাটাই ফেরত পাবেন, কোনো চার্জ কাটা হবে না।

📌 উদাহরণ: আপনি বিকাশে ১০০০ টাকা পেমেন্ট করলেন, কিন্তু প্রোডাক্ট স্টকে নেই। এখন যদি কুরিয়ারে পাঠানোর আগেই অর্ডার ক্যান্সেল হয়, তাহলে আপনি পুরো ১০০০ টাকা ফেরত পাবেন।


❗ যখন চার্জ কাটা হবে:

যদি নিচের শর্তগুলো হয়, তাহলে কিছু চার্জ কেটে নেয়া হবে:

  1. প্রোডাক্ট ইতোমধ্যে কুরিয়ারে হ্যান্ডওভার করা হয়েছে
     
  2. অথবা আপনি প্রোডাক্ট হাতে পেয়েছেন, এরপর রিটার্ন করে রিফান্ড চাইছেন, যদিও পণ্যতে সমস্যা না থাকে (মন পরিবর্তন, অপছন্দ ইত্যাদি কারনে) 

📌 তবে, যদি পণ্যতে সমস্যা থাকে (ড্যামেজ, কাজ না করে, ভুল প্রোডাক্ট), তাহলে এক্সচেঞ্জ বা ওয়ারেন্টি পলিসি অনুযায়ী সেটি আলাদাভাবে হ্যান্ডেল করা হবে।


🔻 এই অবস্থায় কাটা হবে যা:

অঞ্চল

কাটা হবে যা

ঢাকার ভিতরে

৳১০০ (কুরিয়ার চার্জ + প্রসেসিং ফি) + পেমেন্ট সেটেলমেন্ট ফি (যদি প্রযোজ্য হয়)

ঢাকার বাইরে

৳২০০ (কুরিয়ার চার্জ + প্রসেসিং ফি) + পেমেন্ট সেটেলমেন্ট ফি (যদি প্রযোজ্য হয়)

✅ প্রসেসিং ফি মানে কী ?

এটা হলো সেই খরচ যা আমাদের (আপন-বাজার/যে কোনো ই-কমার্স সাইট) পক্ষ থেকে একটি রিটার্ন বা রিফান্ড প্রসেস করতে গিয়ে হয়।

👉 যেমন :

  • অর্ডার ক্যানসেল বা রিটার্ন হলে আমাদের লোকজনকে কাস্টমার কেয়ারে সময় দিতে হয়,
     
  • অর্ডার হ্যান্ডল করতে হয়,
     
  • হিসাব রাখতে হয়,
     
  • ডেলিভারি বা রিটার্ন প্যাকেজ ম্যানেজ করতে হয়।
     

এই কাজগুলোতে একটা অপারেশনাল খরচ হয় — সেটাই প্রসেসিং ফি নামে ধরা হয়।

🔹 সাধারণত এইটা নির্ধারিত হয়:

  • ঢাকার মধ্যে = ১০০ টাকা
     
  • ঢাকার বাইরে = ২০০ টাকা

✅ পেমেন্ট সেটেলমেন্ট ফি মানে কী?

এটা হলো সেই ফি, যা আমাদের পেমেন্ট গেটওয়ে (যেমন: SSLCommerz, bKash, Nagad,Roket, Visa/Mastercard ইত্যাদি) কোম্পানিরা নিয়ে থাকে তাদের লেনদেন (Transaction) ক্যানসেল করে টাকা ফেরত (Refund) পাঠানোর সময়

👉 এটা সব সময় নয় — শুধু তখন কাটা হয়, যখন আপনি অনলাইন পেমেন্ট করেছেন এবং সেটা রিফান্ড করতে হয়

🔹 সাধারণত এই ফি হয়:

  • মোট পেমেন্টের ১.৫% – ২.৫% এর মধ্যে (যেটা গেটওয়ে নির্ধারণ করে)
     
  • যেমন: আপনি ১,০০০ টাকা পেমেন্ট করেছেন, রিফান্ডে ২০–২৫ টাকা কেটে নিতে পারে।

✅ উদাহরণসহ ব্যাখ্যা:

ধরুন আপনি ঢাকার বাইরে থেকে একটি প্রোডাক্ট কিনলেন ১,০০০ টাকায়।
পরে সেটা আপনি রিটার্ন করে রিফান্ড চান।

👉 তাহলে হিসাব হবে এমন:

খাত

টাকা

মোট পেমেন্ট

১,০০০

প্রসেসিং ফি

২০০

পেমেন্ট সেটেলমেন্ট ফি (ধরি ২%)

২০

ফেরত পাবেন

৭৮০ টাকা

📌 মূলত উল্লেখিত চার্জ রিফান্ড এমাউন্ট থেকে কেটে নেয়া হবে - যা প্রযজ্য তা কেটে নেওয়া হবে, যা প্রযজ্য নহে তা কাটা হবে না, আপনাকে পরিপূর্ণ হিসেব সঠিক ভাবে লিখিত (মেসেজ/নটিফিকেশন/অন্যান্য) ভাবে বুঝিয়ে দেওয়া হবে ।

 


🎁 ডিস্কাউন্ট ও ক্যাশব্যাক সংক্রান্ত রিফান্ড নীতি

  • যদি আপনি কোনো অফারে (যেমন: ডিস্কাউন্ট বা ক্যাশব্যাক) পণ্য ক্রয় করেন, এবং সেটির রিফান্ড প্রয়োজন হয়, তাহলে:

    ▪️ ডিস্কাউন্ট এমাউন্ট রিফান্ড হবে না
    ▪️ আপনি যত টাকা পেমেন্ট করেছেন, কেবল সেই টাকা রিফান্ড করা হবে
    ▪️ প্রাপ্ত ক্যাশব্যাক (যদি থাকে) কেটে রাখা হবে বা ফেরত দিতে হবে
     

📌 যেমন: আপনি যদি ১০০০ টাকার প্রোডাক্ট অফারে ৯০০ টাকায় কিনে থাকেন, তাহলে রিফান্ড হবে ৯০০ টাকা
ক্যাশব্যাক পেলে সেটি রিফান্ডে যুক্ত হবে না।

🔸ডিসকাউন্ট/ক্যাশব্যাক এর মূল বক্তব্য:

যখন আপনি কোনো অফার, ডিসকাউন্ট বা ক্যাশব্যাক নিয়ে পণ্য কেনেন — তারপর সেই অর্ডার রিফান্ড করতে চান, তখন:

  • ডিসকাউন্টে কমে যেই টাকা পেমেন্ট করেছেন, কেবল সেই পরিমাণ টাকাই ফেরত পাবেন।
     
  • ক্যাশব্যাক বা ছাড় হিসেবে যে টাকা পেয়েছিলেন, সেটা ফেরত দেওয়া হবে না।

✅ দুইটা আলাদা ‍উদাহরণে ব্যাখ্যা:
 


🧾 ১. ডিসকাউন্টের উদাহরণ:

ধরুন একটি প্রোডাক্টের আসল দাম = ৳১,০০০
কিন্তু আপনি কোনো অফার কুপন বা পেমেন্ট ডিসকাউন্টে সেটি পেয়েছেন = ৳৯০০ টাকায়

🔁 এখন যদি আপনি সেটি রিটার্ন করে রিফান্ড চান,

✅ তাহলে আপনি ৯০০ টাকা ফেরত পাবেন,
❌ ১,০০০ টাকার পুরোটা নয় — কারণ আপনি তো ৯০০-ই দিয়েছিলেন।


💸 ২. ক্যাশব্যাকের উদাহরণ:

ধরুন আপনি ১,০০০ টাকা পেমেন্ট করেছেন, এবং পেমেন্টের পর আপনার বিকাশে ১০০ টাকা ক্যাশব্যাক এসেছে

🔁 এখন আপনি যদি রিফান্ড চান,

✅ তাহলে আপনি মূল পেমেন্টের ১,০০০ টাকা ফেরত পাবেন না —
❌ ক্যাশব্যাকের ১০০ টাকা কেটে রেখে বাকি ৯০০ টাকা ফেরত দেওয়া হবে।

কারণ সেই ১০০ টাকা আপনি পেয়ে গেছেন আগে থেকেই (তাই সেটা আর ফেরতযোগ্য নয়)।


📞 সাহায্যের জন্য যোগাযোগ করুন:

📱 হেল্পলাইন: +8801722-867860 হোয়টসএ্যাপ + কল
📧 ইমেইল: contact@aponbazar.com.bd


আপনার আস্থা ও বিশ্বাসের জন্য AponBazar পরিবার কৃতজ্ঞ। আমরা প্রতিশ্রুতিবদ্ধ—নিরাপদ, নির্ভরযোগ্য এবং স্বচ্ছ সেবা দিতে। 💚


সর্বশেষ আপডেট: ১৫-ই জুলাই, ২০২৫